Friday, October 2, 2009

বাংলাদেশের 'ডে লাইট সেভিং টাইম'!!!

.

১৯ জুন সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশে 'ডে লাইট সেভিং টাইম' এর যাত্রা শুরু হয়। বলা হয়েছিল এ বছর পরীক্ষামূলকভাবে 'ডে লাইট সেভিং টাইম' চালু করা হবে ১৯ জুন থেকে। দরকারী প্রমানিত হলে এরপরের বছর থেকে ১ মার্চ থেকে ৩১ সেপ্টেম্বর বাংলাদেশে 'ডে লাইট সেভিং টাইম' চালু থাকবে। আমি যতটুকু জানি ব্যাপারটা এরকমই ছিল।

'ডে লাইট সেভিং টাইম' বাংলাদেশে নতুন বলে এখনো মানুষ এর মধ্যে স্বাভাবিকতা আসেনি। 'ডে লাইট সেভিং টাইম' আমি যেসব অস্বাভাবিকতা প্রত্যক্ষ করেছি সেগুলো হল-
১। অনেক মানুষ বাড়িতে দুই ঘড়িতে এখন দুই সময় চালু রেখেছেন।
২। অনেক অফিসে আফিট টাইম পরিবর্তন করা হয়েছে।
৩। বেশিরভাগ মানুষ জানে না 'ডে লাইট সেভিং টাইম' কি। অনেকে মনে করে আ. লীগ এর সরকার গঠনপূর্ব নির্বাচনী ইসতেহারে ঘোষিত 'ডিজিটাল বাংলাদেশ' বাস্তবায়নে এটা দরকারি কিছু একটা। এটা কেবল অশিক্ষিত মানুষের মধ্যে তা কিন্তু নয়। বাংলাদেশের বড় বড় সংবাদ কর্মীরাও এমন কি মন্ত্রী এমপি রাও 'ডে লাইট সেভিং টাইম' কে 'ডিজিটাল টাইম' বলে থাকেন।
৪। অনেকে মনে করেন যে কারণে বাংলাদেশে 'ডে লাইট সেভিং টাইম' চালু করা হয়েছে অর্থাত্ বিদ্যুত সাশ্রয় সেটা হয়নি এবং লোড সেডিং কমেনি।
৫। বাংলাদেশের বেশির ভাগ মানুষের কাজ কর্মই ঘড়ির কাটার সময়ের উপর নির্ভর করে না বরং সূর্যের উপর নির্ভর করে। বিশেষত কৃষক শ্রেনী। ঘড়ির কাটার সময়ের পরিবর্তনে তাদের জীবন যাত্রায় কোন প্রভাব ফেলে না।
৬। অনেক মানুষ এখনও আগের সময় মেনে চলে।
৭। অনেকে জানতে চায় কোন সময়?
১০। অনেকে বলে আসল সময় না অফিসের সময়('ডে লাইট সেভিং টাইম')?
১১। 'উইন্ডোজ' অপারেটিং সিস্টেমে বাংলাদেশের ক্ষেত্রে 'ডে লাইট সেভিং টাইম' ডিস্যাবল্ড থাকে। ফলে 'অন লাইন টাইম সিংক্রোনাইজেশন' এনাবল থাকলে সিস্টেম টাইম পূর্বের মত হয়ে যায়।

এরকম নানাবিধ সমস্যা আমরা প্রতিনিয়ত আনুভব করে থাকি। এবং আমারসহ অনেকের ধারণা 'ডে লাইট সেভিং টাইম' এর যে কারণ সেখেনে তেমন কোনো সুফল পাওয়া না যাওয়ায় পরের বছর থেকে আর বাংলাদেশে 'ডে লাইট সেভিং টাইম' রেখে অযথা ঝামেলা বাড়ানোর মানে হয় না।

কিন্তু প্রশ্ন হলো ১ অক্টোবর থেকে আগের সময়ে ফিরে যাবার কথা থাকলেও এখোনো এ ব্যাপারে সরকারের কোনো প্রজ্ঞাপন বা প্রচারণা কিছুই দেখা যাচ্ছে না। তাই আমার মত অনেকেই এখোনো বাংলাদেশের 'ডে লাইট সেভিং টাইম' এর ব্যপারে অন্ধকারে। এ ব্যাপারে কারো কিছু জানা থাকলে জানাবেন কি?

0 comments

Post a Comment